All Country News :

web banner

Outsourcing Training


সবচেয়ে জনপ্রিয়

Facebook Page

Twitter Follow

ইংলিশ ভার্সন

/ Chakri
প্রকাশিত তারিখ : June 30, 2019 | আপডেট সময়: 1:38 PM

54 Views

বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ পদ খালি

parlament

বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৮ হাজার ৩৯২টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৮ হাজার ৩৯২টি পদ শূন্য রয়েছে। শূন্যপদ পূরণের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তবে, আদালতে মামলা, নিয়োগ বিধি না হওয়া এবং পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না বলে জানান তিনি।

মাছ রফতানি হয় ৫০টির বেশি দেশে

কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য আছলাম হোসেন সওদাগারের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানিয়েছেন, বাংলাদেশ থেকে ৫০টির বেশি দেশে মৎস্য ও মৎস্যজাত পণ্য রফতানি করা হয়। চলতি ২০১৮-১৯ অর্থবছরের ১১ মাসে (মে ২০১৯ পর্যন্ত) বিভিন্ন দেশে প্রায় ৬৮ হাজার ৬৫৫ টন মৎস্য ও মৎস্য পণ্য রফতানি করে ৩ হাজার ৮৪৫ কোটি টাকা রাজস্ব অর্জিত হয়েছে। এর মধ্যে ৩১ হাজার ১৫৮ টন চিংড়ি রফতানি করে ২ হাজার ৯১৬ কোটি এবং ৩৫ হাজার ১৪৮ টন ফিনফিশ রফতানি করে ৮৯৯ কোটি ৩০ লাখ টাকা আয় হয়েছ।

নিবন্ধিত জেলে ১৬ লাখ, ৩৫ কোটি ঋণ বিতরণ

নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরও জানান, ২০১৭ পর্যন্ত ১৬ লাখ ২০ হাজার মৎস্যজীবী-জেলের নিবন্ধন ও ডাটাবেইজ প্রস্তুত ও ১৪ লাখ ২০ হাজার জেলের মাঝে পরিচয়পত্র বিতরণ সম্পন্ন হয়েছে। মৎস্য অধিদফতর কর্তৃক পরিচালিত ক্ষুদ্র ঋণ কার্যক্রমের আওতায় ১৯৯৬-৯৭ অর্থবছর থেকে ২০১৯ সাল পর্যন্ত ৩৫ কোটি ১২ লাখ ২৪ হাজার টাকা বিতরণ করা হয়েছে এবং ক্রমপুঞ্জিতভাবে ২৪ কোটি ৯৭ লাখ ৮৯ হাজার টাকা আদায় করা হয়েছে।

দশ বছরে নিয়োগ ১০০ বিচারপতি, সহকারী জজ ৮৭৬ জন

রংপুর-১ আসনের সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক জানান, ২০০৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে মোট ১০০ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে আপিল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন।

তিনি আরও জানান, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত অধস্তন আদালতে মোট ৮৭৬ জন সহকারী জজ নিয়োগ দেয়া হয়েছে। ৯৯ জন সহকারী জজ নিয়োগের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে। আরও ১০০ জন সহকারী জজ নিয়োগের চাহিদাপত্র পাঠানো হয়েছে। এ পর্যন্ত ২ হাজার ৬৭ জন বিচারককে বিভিন্ন পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

[প্রিয় পাঠক, আপনিও এফ টিভি নিউজ অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, রাজনীতি, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-ftvnewsbd@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
Facebook-Boost-Service

আরও পড়ুন