All Country News :



সবচেয়ে জনপ্রিয়

Facebook Page

Twitter Follow

ইংলিশ ভার্সন

প্রকাশিত তারিখ : October 25, 2018 | আপডেট সময়: 5:23 AM

7 Views

৪ নভেম্বর ইসির কমিশন সভা, তারপরই কি তফসিল?

election

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা আগামী ১ নভেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এর পর ৪ নভেম্বর কমিশন সভার আহ্বান করা হয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) একটি সূত্র জানিয়েছে, এই কমিশন সভায় জাতীয় নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে। সভা শেষে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি। প্রথা অনুযায়ী, সিইসি জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে তফসিল ঘোসণা করেন। তাহলে সেই ভাষণেই কি জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে? এ নিয়ে জল্পনা-কল্পনা চলছে। ভাষণের লিখিত কপি প্রস্তুত করে এরই মধ্যে সিইসির কাছে দেওয়া হয়েছে।

যদিও বিটিভি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এখনো এ ব্যাপারে লিখিত কোনো নির্দেশ পায়নি। আর তফসিল ঘোষণার দিনক্ষণ নিয়ে সরাসরি ইসির কোনো কর্মকর্তা মুখ খোলেননি। তবে সংবিধান অনুযায়ী, জাতীয় নির্বাচনের যে সময়সীমা রয়েছে, তাতে এই সময়েই মধ্যে আনুষ্ঠানিকভাবে ভোটের বাদ্যি শুরু হওয়ার কথা।

এ ছাড়া ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ ও সংসদীয় দলের (পার্লামেন্টারি পার্টি) যৌথ সভা অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, সেই সভায় নির্বাচনকালীন সরকারের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এদিকে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়ার আগে ৩১ অক্টোবর আন্তঃমন্ত্রণালয়ে বৈঠক ডেকেছে ইসি। রাষ্ট্রপতির পরামর্শক্রমে সিইসি জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন। অন্যদিকে চলমান দশম সংসদের অধিবেশনকেই শেষ অধিবেশন বলে উল্লেখ করা হয়েছে। সবকিছু মিলিয়ে ৪ নভেম্বরের কমিশন সভা শেষে তফসিল ঘোষণার বিষয়টি নিয়ে জোর আলোচনাই হচ্ছে।

গতকাল বুধবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসির একাধিক কর্মকর্তার সঙ্গে তফসিলের বিষয়টি নিয়ে এফ টিভি নিউজ অনলাইনের কথা হয়।

কবে তফসিল ঘোষণা করা হতে পারে- এমন প্রশ্ন করা হলে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম এফ টিভি নিউজ অনলাইনকে বলেন, “তফসিল ঘোষণা কবে করা হবে, তা এখনই বলা মুশকিল। তবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) স্যার আমাদের আজকেই বলেছেন, ‘১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে জরুরিভাবে একটি কমিশন সভার আহ্বান করা হবে। ওই কমিশন সভার পর তফসিল ঘোষণা করা হবে।’”

‘তবে কত তারিখে কমিশন সভা হবে, তা আমি নিশ্চিত নই। আর ভোট গ্রহণের তারিখ কবে, তা এখনো ঠিকই হয়নি। তবে কমিশন সভার আগে ঠিক করা হয়ে যাবে,’ যোগ করেন রফিকুল ইসলাম।

কমিশন সভার বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান এফ টিভি নিউজ অনলাইনকে বলেন, ‘৪ নভেম্বর একটি কমিশন সভার আহ্বান করা হয়েছে।’

তবে তফসিল ঘোষণা কত তারিখে করা হবে, তা জানেন না বলেও জানান মোখলেসুর রহমান। তিনি আরো বলেন, ‘আর তফসিল ঘোষণার সময় জাতির উদ্দেশে সিইসি যে ভাষণ দেবেন, সেটা প্রস্তুত করে তাঁর কাছে দেওয়া হয়েছে। জাতির সামনেই তিনি ভোট গ্রহণের তারিখ ঘোষণা করবেন।’

এদিকে, গত মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবের দপ্তর থেকে বিটিভি মহাপরিচালক বরাবর একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে কে. এম. নুরুল হুদার ভাষণ সরাসরি সম্প্রচার করার জন্য বলা হয়েছে বলে ইসির দুজন যুগ্ম সচিব গতকাল বুধবার নাম প্রকাশ না করার শর্তে এফ টিভি নিউজ অনলাইনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তবে বিটিভির মহাপরিচালক এস এম হারুন উর রশীদ এফ টিভি নিউজ অনলাইনকে বলেন, ‘নির্বাচন কমিশন থেকে চিঠি পাঠানো হয়েছে কি না, আমি জানি না। পাঠালে পেয়ে যাব; কিন্তু এখনো পাইনি। তা ছাড়া নির্বাচন কমিশন তথ্য মন্ত্রণালয়কেও চিঠি দিতে পারে।’

[প্রিয় পাঠক, আপনিও এফ টিভি নিউজ অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, রাজনীতি, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-ftvnewsbd@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

আরও পড়ুন



Recent Posts