All Country News :



সবচেয়ে জনপ্রিয়

Facebook Page

Twitter Follow

ইংলিশ ভার্সন

প্রকাশিত তারিখ : August 31, 2018 | আপডেট সময়: 9:35 AM

11 Views

প্রেম করলে ওজন বাড়বে! বলছে ‘সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটির’ গবেষকরা

waite

ওজন বাড়ার সঙ্গে নাকি প্রেমের এক অদ্ভুত সম্পর্ক রয়েছে। প্রেম করলেই নাকি বাড়ে শরীরের ওজন। কিন্তু কিভাবে এমন প্রশ্নে বলা যেতে পারে অস্ট্রেলিয়ার ‘সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটি’-তে সম্প্রতি এমনই তথ্য দেওয়া হয়েছে যে, প্রেমে পড়লে ওজন বাড়তেই পারে।

প্রায় ১০ বছর ধরে রিসার্চ চালায় সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটির গবেষকরা। মহিলা-পুরুষ নির্বিশেষে ১৫০০০ অংশগ্রহণকারী ছিল এই গবেষণায়। এঁদের মধ্যে যেমন কাপলরা ছিলেন, অনেক সিঙ্গল অংশগ্রহণকারীও ছিলেন।

গবেষণার মূল আধার ছিল বিএমআই (বডি মাস ইনডেক্স)।

প্রেমে পড়ার পরে ওজন বৃদ্ধির বেশ কয়েকটি ‘অজুহাত’ বা কারণের কথা জানা গিয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ওই গবেষণা থেকে।

গবেষণায় বলা হয়েছে যে, পার্টনার পাওয়ার পরে অনেকেই নিজের ‘লুক’ সম্পর্কে খানিক উদাসীন হয়ে যায়।

ভালবাসার মানুষটির সঙ্গে বেশিরভাগ সময় কাটে ঘরে বসেই। বাইরে বেরনোর আকর্ষণ কমে যায়।

পার্টনার যদি খানিক অলস হয় বা খেতে ভালবাসে, অনেক ক্ষেত্রেই তা ‘উদ্বুদ্ধ’ করে অন্যজনকে।

সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার, প্রেমে পড়লে প্রতিটি মানুষই বেশ খুশি খুশি থাকে। শরীরে হ্যাপি হরমোন (অক্সিটোসিন ও ডোপামিন) বেড়ে যায়। এবং এই হরমোনের ফলে খিদে বেড়ে যায়। এবং ক্যালোরি-যুক্ত খাবারের প্রতি আসক্তি বেড়ে যায়।

[প্রিয় পাঠক, আপনিও এফ টিভি নিউজ অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, রাজনীতি, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-ftvnewsbd@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

আরও পড়ুন



Recent Posts